Follow Us

Ads

Powered by Blogger.

Monday 21 September 2020

Misti Doi Bangla by Suraya Recipes | চুলা ও ওভেনে তৈরি দই । মিষ্টি দই । ...



  মিষ্টি দইঃ

আজকের রেসিপিতে থাকছে মিষ্টি দই । মিষ্টি দই এর কথা আসলে সবার আগে আসে বগুড়ার মিষ্টি দই এর কথা । আর এই মিষ্টি দই আমাদের দেশে বিভিন্ন উৎসব- অনুষ্ঠানে অপরিহারয অঙ্গ । কিন্তু অনেকে দই তৈরি ঝামেলা মনে করে বলে দোকান থেকেই কিনে খেয়ে থাকেন । চলুন দেখে নেওয়া যাক রেসিপিটি ।

 উপকরনঃ

টকদই ৩ কাপ

কনডেন্স মিল্ক / চিনি -১কাপ ( কম বা বশি করা যাবে )

উষ্ণ গরম ঘনদুধ -১ কাপ

প্রণালী ঃ  

অভেন এর ক্ষেত্রেঃ

প্রথমে  ওভেন ১৮০ ডিগ্রি সেঃ প্রিহি ট করে রাখতে হবে ।এরপর  ২ কাপ দুধ জাল করে ১ হলে ঠাণ্ডা করে নিতে হবে। দুধ জাল দেওয়ার সময় অনবরত নাড়তে হবে যাতে করে উপরে সর না পড়ে। ( ১ কাপ নরমাল দুধ এর সাথে ২ টেবিল চামচ ফুল ক্রিম গুড়া দুধ মিশালে দুধ চুলায় জাল দেওয়া লাগবেনা , শুধু মাইক্রো অভেনে ১/২ মিনিট উষ্ণ করম করে নিলেই হবে ) ।

 টক দই  আর ক্ নডেন্স মিল্ক ভাল করে মিশিয়ে নিতে হবে একটু সময় নিয়ে। এখানে চাইলে একটু অরেঞ্জ ফুড কালার দেওয়া যেতে পারে ।  এবার ঘন দুধ দিয়ে আর ৭/৮ মিনিট ভাল করে মিশিয়ে নিতে হবে যাতে দুধ, দই আর চিনি বা কন ডে ন্স মিল্ক খুব ভাল করে মিসে যায় । এবার  একটি মাটির পাত্র বা  অভেন প্রফ পাত্রে মিশ্রণ টি ঢেলে অভেন এ দিয়ে দেব । অভেন দেওয়ার পর তাপমাত্রা ১৫০ ডিগ্রীতে এনে ১৫ মিনিট  রাখতে হবে। এরপর অভেন অফ করে রেখে দেব  ২ ঘণ্টা । ২ ঘণ্টা পর অভেন থেকে বের করে ফ্রিজে রেখে ঠাণ্ডা করতে হবে। এখন ঠাণ্ডা  ঠাণ্ডা পরিবেশন করুন দারুন মজার মিষ্টি দই।

চুলার ক্ষেত্রে ঃ

আগে একটি পাত্রের ভিতর স্ট্যান্ড বসিয়ে ১০ মিনিট হাই হিটে  পাত্র টি ঢাকনা দিয়ে ঢেকে গরম করে নিতে হবে । এরপর দই এর পাত্রটি স্ট্যান্ড এর উপর বসিয়ে  চুলার তাপমাত্রা একদম লো করে দাকনা দিয়ে ঢেকে জাল দিতে হবে ৩৫ থেকে ৪০ মিনিট । এরপর চুলা অফ করে রেখে দিতে হবে দই সেট হওয়া পর্যন্ত । দই সেট হয়ে গেলে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন ঠাণ্ডা ঠাণ্ডা দারুন মজার মিষ্টি দই । 










No comments:

Post a Comment