Follow Us

Ads

Powered by Blogger.

Sunday 20 December 2020

Easy Malai Chop Recipe Bangla |Instant Malai Chop | Perfect Malai Chop...


মালাইচপ রেসিপিঃ

উপকরণঃ

চপ তৈরির জন্যঃ

ফুল ক্রিম গুঁড়া দুধ- কাপ

বেকিং পাউডার-১/২ চা চামচ

ফেটানো ডিম-/৩ কাপ

ঘি- টেবিল চামযঃ

সিরার জন্যঃ

তরল দুধ- লিটার + পানি ২ কাপ

চিনি- ১/৪  কাপ

এলাচ- টি

মালাই তৈরির জন্যঃ

তরল দুধ ১ কাপ

গুড়া দুধ ১/২ কাপ

কন্ডেন্স মিল্ক ১/২ কাপ

কাজুবাদাম-/ পেস্তা বাদাম  পরিবেশনের জন্য

 

প্রণালী

 

প্রথমে একটি বাটিতে গুঁড়া দুধ, বেকিং পাউডার, ঘি একত্রে নিন , আরেকটি বাটিতে , ডিম, ফেটে নিন এবং এবার সবকিছু একসাথে মিশিয়ে একটি স্টিকি ডো বানিয়ে নিন। হাতে তেল বা ঘি  নিয়ে মিষ্টির  আকারের গোল গোল  বলের মত করে হালকা চ্যাপ্টা আকারের চপ বানিয়ে নিন।

এবার একটি প্যান চুলায় দিন, এতে তরল দুধ, চিনি, এলাচ দিয়ে দিন। চুলার আঁচ মিডিয়াম রেখে দুধ জ্বাল দিন ফুটে উঠা পর্যন্ত।  দুধ ফুটে আসলে এতে আগেই তৈরি করে রাখা গুড়া দুধের চপ ছেড়ে দিন। চুলার আঁচ মিডিয়াম  রাখুন , কোন ভাবে তাপ কমানো বা বাড়ানো যাবেনা । এবার  ঢাকনা দিয়ে এই চপ ঢেকে দিন। ঢাকনায় যদি কোন ছিদ্র থাকে, টিস্যু দিয়ে বা ময়দার ডো দিয়ে বন্ধ করে দিন। ৭-৮ মিনিট সময় দিন রান্না হতে। কোন ভাবে নাড়াচাড়া করা যাবে না , দুধ ফুটে উপচে পোড়তে চাইলে ঢাকনা একটু উপরের দিকে তুলে নিলে দুধ নিচের দিকে নেমে যাবে ।

 

_ মিনিট পর ঢাকনা খুলে আরও ৩ মিনিট জাল দিন চামচ দিয়ে নাড়বেন না, মিষ্টি ভেঙ্গে যাবে। এবার গোলাপ জল, কেওড়ার জল দিয়ে দিন। চুলা বন্ধ করে  ঢাকনা দিয়ে দিন এবং  ঢেকে রেখে দিন ৩/৪ ঘণ্টার জন্য।

--3/4 ঘণ্টা পর ঢাকনা খুলে আলতো হাতে চামচ দিয়ে মিষ্টিগুলো তুলে নিন এবং মিষ্টির উপর অল্প কাজুবাদাম বা পেস্তা বাদাম  ছিটিয়ে পরিবেশন করুন।





No comments:

Post a Comment